একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা ২০২৩-২৪ ও আবেদন পদ্ধতি

5/5 - (13 votes)

HSC XI Class Admission 2023 -2024 একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা: একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা 2023-24 : hsc college admission 2023 বাংলাদেশের সকল সরকারি, বেসরকারি, স্কুল, মাদরাসা প্রতিষ্ঠান সমূহের একাদশ তথা এইচএসসি বা আলিম শ্রেণিতে ভর্তির আবেদন পদ্ধতি ও প্রয়োজনীয় তথ্যাদি জানতে জানতে পারবেন এই পোষ্টের মাধ্যমে আমরা আজ এখানে একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা 2023-24, বাংলাদেশ সরকার-এর শিক্ষামন্ত্রণায় কর্তৃক প্রকাশিত উচ্চ-মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান সমূহের ভর্তি নীতিমালা 2023 এসএসসি পাশকৃত শিক্ষার্থীদের বিভিন্ন সরকারি-বেসরকারি কলেজ এ ভর্তির বিজ্ঞপ্তিতে আবেদন, প্রার্থী বাছাই ও ক্লাস শুরু হওয়ার বিষয়ে জানানো হয়েছে। নিচে তোমাদের জন্য ২০২২ সালে কলেজ ভর্তির সময়সূচী বিস্তারিত তুলে ধরা হলো।

একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা ২০২৩-২৪

একাদশ শ্রেণিতে ভর্তি 2023-2024 প্রয়োজনীয় এইচএসসি ভর্তি ২০২৩ এবং আলিম ভর্তি ২০২৩ ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যবলি।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা

একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা ২০২৩-২৪: ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি অনুযায়ী ভর্তির ১ম পর্যায়ে আবেদন শুরু হবে আগামী 10/08/2023 হতে এবং চলবে 20/08/2023 পর্যন্ত।

কলেজে ভর্তি হওয়ার নতুন নিয়মঃ

ভর্তির যােগ্যতা ও গ্রুপ নির্বাচন: ২.১ ২০২১, ২০২২, ২০২৩ সালে দেশের যে কোন শিক্ষা বাের্ড এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২১, ২০২২, ২০২৩ সালে এস.এস.সি. বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীগণ ২০২৩-২৪ শিক্ষাবর্ষে নীতিমালার অন্যান্য বিধানাবলি সাপেক্ষে কোন কলেজ/সমমানের প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে ভর্তির যােগ্য বিবেচিত হবে। এছাড়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে চলতি বছরে উত্তীর্ণ শিক্ষার্থীসহ অন্যান্য বছরের শিক্ষার্থীরাও ভর্তির জন্য বাের্ডে ম্যানুয়ালি আবেদন করতে পারবে।

একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদনের সময়সীমাঃ 10/08/2023 হতে এবং চলবে 20/08/2023 পর্যন্ত।

কলেজের  নির্বাচন সংখ্যাঃ সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০ টি কলেজ একত্রে নির্বাচন করা যাবে।

অনলাইনে আবেদন ফিঃ ১৫০ টাকা মাত্র।

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ফরম পূরণ করবেন যেভাবে

একাদশ শ্রেণির ভর্তির আবেদন ফরম পূরণ করার আগে আবেদনকারীকে টেলিটক/বিকাশ/শিওরক্যাশ/নগদ/সােনালী ব্যাংক/রকেট এর মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে। আবেদন ফি ১৫০/- (একশত পঞ্চাশ টাকা) জমা দেয়ার পর আবেদনকারীকে নির্ধারিত website-এ (www.xiclassadmission.gov.bd) গিয়ে “Apply Online Button-এ ক্লিক করে আবেদন ফরম পূরণ করতে হবে।

টেলিটকের মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ফি প্রদান করার নিয়ম

প্রথম ধাপে টেলিটক সিম থেকে এসএমএসের মাধ্যমে আবেদন ফি প্রদানের জন্য ২ টি এসএমএস পাঠাতে হবে। একাউন্টে ১৫০ টাকার বেশি রাখতে হবে৷

১ম এসএমএসঃ প্রথম এসএমএস পাঠানোর জন্য আপনাকে CAD লিখে স্পেস দিয়ে WEB লিখে স্পেস দিতে হবে। তারপর আপনার বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিতে হবে তারপর পাশের বছর লিখে ১৬২২২ নামারে পাঠাতে হবে।

উদাহরণঃ CAD<space>WEB<space>First 3 Letter of Board Name<space>Roll No<space>Passing Year

এভাবে লিখে 16222 নম্বরে পাঠাতে হবে এবং ফিরতি মেসেজে, আপনাকে একটি পিন নম্বর দেয়া হবে।

২য় এসএমএসঃ দ্বিতীয় এসএমএস পাঠানোর জন্য আপনাকে   CAD লিখে স্পেস দিয়ে YES লিখে আবার স্পেস দিতে হবে এরপর উক্ত পিন নাম্বার লিখে স্পেস দিয়ে আপনার মোবাইল নাম্বার লিখুন

উদাহরণঃ CAD<space>YES<space>PIN No<space>Student’s Mobile No

এভাবে লিখে 16222 নম্বরে পাঠাতে হবে এবং ফিরতি মেসেজে আপনাকে Congrats মেসেজে দেওয়া হবে যে, আপনার ফি পরিশোধ হয়েছে এবং আপনাকে একটি ট্রানজেকশন আইডি দেয়া হবে।এবার আপনি অনলাইনে আবেদন ফরম পূরন করার জন্য প্রস্তুতি নিতে পারেন।

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন ফরম পূরণ করবেন যেভাবে

দ্বিতীয় ধাপে একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন ফরম পূরণ করার জন্য লাগবে একটি সচল ইন্টারনেট ব্যবহারকৃত স্মার্টফোন অথবা কম্পিউটার। (বিদ্রঃ নিজে না পারলে অনলাইন দোকানে ফরম পূরণ করুন) । অনলাইনে আবেদন ফরম পূরণ করতে আপনাকে একাদশ শ্রেণীতে ভর্তি ওয়েবসাইট এর এই  xiclassadmission.gov.bd লিংকে প্রবেশ করতে হবে এরপর আপনাকে Apply Now লেখা বাটনে ক্লিক করতে হবে। তারপর একটি পেজ দেখতে পাবেন।

Leave a Comment